সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

বাংলাটা ঠিক আসে না! - ভবানীপ্রসাদ মজুমদার

বাংলা সাহিত্য : ছড়ার পাতা
বাংলাটা ঠিক আসে না!
ভবানীপ্রসাদ মজুমদার
ছেলে আমার খুব সিরিয়াস কথায়-কথায় হাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।
ইংলিশে ও রাইমস বলে
ডিবেট করে, পড়াও চলে
আমার ছেলে খুব পজেটিভ অলীক স্বপ্নে ভাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।

ইংলিশ ওর গুলে খাওয়া, ওটাই ফাস্ট ল্যাঙ্গুয়েজ
হিন্দি সেকেন্ড, সত্যি বলছি, হিন্দিতে ওর দারুণ তেজ।
কী লাভ বলুন বাংলা পড়ে?
বিমান ছেড়ে ঠেলায় চড়ে?
বেঙ্গলি থার্ড ল্যাঙ্গুয়েজ তাই, তেমন ভালোবাসে না
জানে দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।

বাংলা আবার ভাষা নাকি, নেই কোনও চার্ম বেঙ্গলিতে
সহজ-সরল এই কথাটা লজ্জা কীসের মেনে নিতে?
ইংলিশ ভেরি ফ্যান্টাসটিক
হিন্দি সুইট সায়েন্টিফিক
বেঙ্গলি ইজ গ্ল্যামারলেস, ওর প্লেস এদের পাশে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।

বাংলা যেন কেমন-কেমন, খুউব দুর্বল প্যানপ্যানে
শুনলে বেশি গা জ্বলে যায়, একঘেয়ে আর ঘ্যানঘ্যানে।
কীসের গরব? কীসের আশা?
আর চলে না বাংলা ভাষা
কবে যেন হয় বেঙ্গলি ডে, ফেব্রুয়ারি মাসে না?
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।

ইংলিশ বেশ বোমবাস্টিং শব্দে ঠাসা দারুণ ভাষা
বেঙ্গলি ইজ ডিসগাস্টিং, ডিসগাস্টিং সর্বনাশা।
এই ভাষাতে দিবানিশি
হয় শুধু ভাই পি.এন.পি.সি
এই ভাষা তাই হলেও দিশি, সবাই ভালোবাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।

বাংলা ভাষা নিয়েই নাকি এংলা-প্যাংলা সবাই মুগ্ধ
বাংলা যাদের মাতৃভাষা, বাংলা যাদের মাতৃদুগ্ধ
মায়ের দুধের বড়ই অভাব
কৌটোর দুধ খাওয়াই স্বভাব
ওই দুধে তেজ-তাকত হয় না, বাংলাও তাই হাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।

বিদেশে কী বাংলা চলে? কেউ বোঝে না বাংলা কথা
বাংলা নিয়ে বড়াই করার চেয়েও ভালো নিরবতা।
আজ ইংলিশ বিশ্বভাষা
বাংলা ফিনিশ, নিঃস্ব আশা
বাংলা নিয়ে আজকাল কেউ সুখের স্বর্গে ভাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।

শেক্সপীয়র, ওয়ার্ডসওয়ার্থ, শেলী বা কীটস বা বায়রন
ভাষা ওদের কী বলিষ্ঠ, শক্ত-সবল যেন আয়রন
কাজী নজরুল- রবীন্দ্রনাথ
ওদের কাছে তুচ্ছ নেহাত
মাইকেল হেরে বাংলায় ফেরে, আবেগে-উচছ্বাসে না
জানেন দাদা, আমার ছেলের বাংলাটা ঠিক আসেনা।

শেষ


মন্তব্যসমূহ

  1. বাহ! দুর্দান্ত কবিতা! দুর্দান্ত ছন্দ!

    উত্তরমুছুন
  2. ভবানী প্রসাদ মজুমদার সম্বন্ধে বিস্তারিতজানতে চাই। কেউ কি দয়া করে জানাবেন?

    উত্তরমুছুন
  3. অসাধারণ বললেও কম বলা হয় !বর্তমান এই বাঙালী সমাজের ভাবা উচিত্ ।

    উত্তরমুছুন
  4. অসাধারণ চপেটাঘাত ।বাঙালীর ভাবা উচিত্

    উত্তরমুছুন
  5. খুব ভালো লেখা
    আমার এক ছোট ছাত্রী সোহিনীর মুখে শোনা , অসাধারন আবৃত্তি করেছে যা শুনে আমি বেশ আবেগপ্রবন হয়ে পরেছিলাম।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আকাশতলা - দীপ মুখোপাধ্যায়

আকাশতলা - দীপ মুখোপাধ্যায় আকাশতলা চোখ জুড়ানো আকাশতলা ছাউনি পাতায় ঢাকা পথ উজিয়ে ছবির মতন শিউলি টগর আঁকা

শরৎ গাথা : আলী হোসেন

শরৎগাথা - আলী হোসেন  শরৎগাথা : আলী হোসেন  আকাশ কালো মেঘের ভেলা সকাল কিম্বা সন্ধ্যাবেলা চলছে দেখ বকের পাখায় ভেসে, দিচ্ছে পাড়ি             এদেশ ছাড়ি অচিন দেশে মামার বাড়ি যেই-খানেতে, আকাশ মাটি মেশে।

পাখির ছড়া - রূপক চট্টরাজ

পাখির ছড়া একটি চড়াই সন্ধে হলেই উড়ে এসে বসত গিয়ে পোড়োবাড়ির ঘুলঘুলিতে,